-Advertisement-
Smartphones
Trending

Xiaomi Redmi 13 রিভিউ লিক হয়েছে

শাওমি বরাবর তাদের নতুনভাবে প্রকাশ করতে চায়। আর শাওমির কমদামী স্মার্টফোনগুলি ব্যবহারকারীদের নিকট জনপ্রিয়। এ কথা তারা মাথায় রেখে নতুন মডেলের একটি স্মার্টফোন বাজারে নিয়ে এসে। মোবাইলটির মডেল হচ্ছে Xiaomi Redmi 13। Xiaomi Redmi 13 হলো একটি আধুনিক স্মার্টফোন যা সম্প্রতি বাজারে এসেছে। এটি উন্নত প্রযুক্তি এবং আকর্ষণীয় ডিজাইনের সমন্বয়ে তৈরি। ফোনটির বিভিন্ন বৈশিষ্ট্য এবং তার কর্মক্ষমতা নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হলো। Xiaomi Redmi 13 GSM, HSPA এবং LTE প্রযুক্তি সাপোর্ট করে। ২০২৪ সালের ৩ জুন ফোনটি আন্তর্জাতিক বাজারে লঞ্চ করে তবে মোবাইলটি এখনও বাংলাদেশে লঞ্চ করেনি।

মোবাইলের বডি

ফোনটির বডির ডাইমেনশন আকার হলো ১৬৮.৬ x ৭৬.৩ x ৮.৩ মিমি এবং ওজন ২০৫ গ্রাম। এর গঠন মূলত গ্লাস ফ্রন্ট, প্লাস্টিক ফ্রেম এবং গ্লাস ব্যাক দিয়ে তৈরি। এতে রয়েছে হাইব্রিড ডুয়াল সিম স্লট যা ন্যানো-সিম সমর্থন করে। ফোনটি IP53 রেটেড, যার ফলে এটি ধূলা এবং পানির ছিটেফোঁটার প্রতিরোধী স্মার্টফোন। মোবাইলটির বডির ক্ষেত্রে এখানে যে ফিচার রয়েছে তা মোবাইলের দাম সাপেক্ষে ঠিক আছে।

Xiaomi Redmi 13 রিভিউ লিক হয়েছে
Xiaomi Redmi 13

ডিসপ্লেতে যা থাকছে

Xiaomi Redmi 13-এর ডিসপ্লে হলো IPS LCD টাইপের, যার রিফ্রেশ রেট ৯০ হার্জ এবং উজ্জ্বলতা ৫৫০ নিটস। ডিসপ্লে সাইজ ৬.৭৯ ইঞ্চি এবং রেজুলেশন ১০৮০ x ২৪৬০ পিক্সেল যা ~৩৯৬ পিপিআই ঘনত্ব প্রদান করে। ডিসপ্লে প্রটেকশনের জন্য Corning Gorilla Glass ব্যবহৃত হয়েছে। তবে বাজেট বিবেচনা করে ডিসপ্লের ক্ষেত্রে কমতি দেখা গিয়েছে  একই বাজেটের অন্য ফোন থেকে। 

পারফরম্যান্স 

ফোনটির অপারেটিং সিস্টেম Android 14 এর উপর ভিত্তি করে HyperOS চালিত। চিপসেট হিসেবে রয়েছে Mediatek Helio G91 Ultra (১২ ন্যানোমিটার প্রযুক্তি)। প্রসেসর হলো অক্টা-কোর (২x২.০ GHz Cortex-A75 এবং ৬x১.৮ GHz Cortex-A55) এবং GPU হলো Mali-G52 MC2। Xiaomi Redmi 13-এর মেমোরি অপশনসমূহ হলো ১২৮GB/৬GB RAM, ১২৮GB/৮GB RAM এবং ২৫৬GB/৮GB RAM। এছাড়াও মাইক্রোএসডিএক্সসি কার্ড স্লট রয়েছে যা শেয়ারড সিম স্লট ব্যবহার করে। মোবাইলটি দিয়ে সাধারণত সাধারণ গেমস খেলা গেলেও ভারী গেমস মোবাইলটি ব্যবহার করে খেলা যাবে না। বাজেট বিবেচনা করে মোবাইলটির পারফরম্যান্সে কমতি লক্ষ্য করা যাচ্ছে। 

ক্যামেরায় কি থাকছে

ফোনটির প্রধান ক্যামেরা হলো ডুয়াল ক্যামেরা সেটআপ যার মধ্যে একটি হলো ১০৮ মেগাপিক্সেল f/১.৮ (ওয়াইড) এবং অপরটি ২ মেগাপিক্সেল f/২.৪ (ম্যাক্রো)। প্রধান ক্যামেরা ফিচারসমূহের মধ্যে রয়েছে এলইডি ফ্ল্যাশ, এইচডিআর এবং ১০৮০পি@৩০ফ্রেমস পার সেকেন্ড ভিডিও রেকর্ডিং। সেলফি ক্যামেরা হলো ১৩ মেগাপিক্সেল f/২.৫ (ওয়াইড) যা ১০৮০পি@৩০ফ্রেমস পার সেকেন্ড ভিডিও রেকর্ডিং সমর্থন করে। ক্যামেরার কথা বিবেচনা করলে মোবাইলটির পিছনের ক্যামেরা ঠিক আছে তবে মোবাইলটির সামনের ক্যামেরা বাজেট বিবেচনায় আরো ভালো হওয়া উচিত ছিল।

সাউন্ড কোয়ালিটি ও কানেক্টিভিটি

ফোনটিতে লাউডস্পিকার এবং ৩.৫মিমি জ্যাক উভয়ই রয়েছে যা ব্যবহারকারীদেরকে উচ্চমানের সাউন্ড অভিজ্ঞতা প্রদান করে।

Xiaomi Redmi 13 বিভিন্ন কমিউনিকেশন অপশন সমর্থন করে যেমন Wi-Fi 802.11 a/b/g/n/ac, ডুয়াল-ব্যান্ড, ব্লুটুথ ৫.৪, A2DP, LE, GPS, GLONASS, GALILEO, BDS, এবং এনএফসি (বাজার/অঞ্চল নির্ভর)। এছাড়াও ফোনটিতে রয়েছে ইনফ্রারেড পোর্ট, এফএম রেডিও এবং ইউএসবি টাইপ-সি পোর্ট। 

ব্যাটারি ও চার্জিং সুবিধা 

Xiaomi Redmi 13-এর ব্যাটারি হলো ৫০৩০ mAh যা নন-রিমুভেবল এবং ৩৩ ওয়াট ওয়্যার্ড  ফাস্ট চার্জিং। ব্যাটারি ও চার্জিং এর ক্ষেএে মোবাইলটি ঠিক আছে। 

ফিঙ্গারপ্রিন্ট

মোবাইলটিতে ফিঙ্গারপ্রিন্ট হিসেবে ব্যবাহার করা হয়ে সাইড মাউন্টেন্ড ফিঙ্গার প্রিন্ট। 

শেষ কথা

বর্তমানে মোবাইলটি বাংলাদেশে লঞ্চ হলে মোবাইলটির দাম প্রায় ২৬০০০ হাজার টাকা হতে পারে। তবে এই বাজেটে এই ফোনটি ব্যাবহারকারীদের পছন্দ না হতেও পারে। এক্ষেত্রে মোবাইলটি ক্রয় করার আগে অবশ্যই এর বিকল্প স্মার্টফোন সম্পর্কে জেনে নিবেন। তবে মোবাইলটি যে খারাপ এমনটাও নয় বরং একটু কম ফিচার প্রতক্ষ করা যাচ্ছে মাএ। Xiaomi Redmi 13 একটি শক্তিশালী মিড-রেঞ্জ স্মার্টফোন যা উন্নত ডিসপ্লে, চমৎকার ক্যামেরা, দীর্ঘস্থায়ী ব্যাটারি এবং আধুনিক সফটওয়্যার সমর্থন করে। এর উন্নত প্রযুক্তি এবং সাশ্রয়ী মূল্য একে একটি আদর্শ চয়েস করে তুলেছে। এটি এমন ব্যবহারকারীদের জন্য বিশেষভাবে উপযোগী যারা উন্নত ফিচার সম্বলিত একটি সাশ্রয়ী মূল্যের স্মার্টফোন খুঁজছেন। 

আরো জানতে পারেন: ডিসপ্লের ফিচারে অবাক Motorola Edge (2024) এর ব্যবহারকারীরা

(সব খবর প্রতি মুহূর্তে পেতে ফলো করুন আমাদের Google News পেজ)

5/5 - (2 votes)

Mobile Dokan Price

This profile publishes articles from the Mobile Dokan Price editorial team and its own correspondents All the details of the technology world are verified and published from here.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *